• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৪:৪২ অপরাহ্ন

জেগে উঠছে জিম্বাবুয়ের ক্রিকেট

ডেস্ক নিউজ / ২০ ভিউ টাইম
আপডেট : শুক্রবার, ২৮ অক্টোবর, ২০২২

একটা সময় যে দলটিতে রাজত্ব করতেন হিথ স্ট্রিক, অ্যালিস্টার ক্যাম্পবেল, অ্যান্ডি ফ্লাওয়ার, গ্রান্ট ফ্লাওয়ার, মারে গুডউইন, স্টুয়ার্ট কার্লাইলের মতো ক্রিকেটাররা, সেই দলটিই পরবর্তীতে রাজনৈতিক কারণে পতনের দিকে এগিয়ে যায়। তারপরও খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছিল ক্রিকেট। কিন্তু ২০১৯ ওয়ানডে বিশ্বকাপের মাঝে বোর্ডে রাজনৈতিক হস্তক্ষেপের কারণে জিম্বাবুয়েকে নিষিদ্ধ করে আইসিসি!

আইসিসির নিষেধাজ্ঞা কেটে যাওয়ার পর ফের ক্রিকেট পুনর্গঠনের কাজ শুরু হয় জিম্বাবুয়ে বোর্ডে। কিন্তু সেই পুরনো দুর্নীতি, আর্থিক সংকট, ঘরোয়া লিগের সংকট, স্পনসরের অভাব মিলিয়ে পরিস্থিতি হয়ে ওঠে জটিল।

সেই জিম্বাবুয়েই বাছাইপর্বে চ্যাম্পিয়ন হয়ে অস্ট্রেলিয়ায় চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করে।
বিশ্বকাপের প্রথম রাউন্ডে দুই ম্যাচ জিতে চলে যায় মূলপর্বে। সেখানেও তারা গতকাল হারিয়ে দিল শক্তিশালী পাকিস্তানকে! সেটাও মাত্র ১৩০ রানের পুঁজি নিয়ে শেষ বলে ১ রানের রুদ্ধশ্বাস জয়। জিম্বাবুয়ের এই জয়কে অনেকেই ‘অঘটন’ বলে চালিয়ে দিচ্ছে, তবে এটা তাদের ধারাবাহিক উন্নতিরই ফসল। যার পুরোভাগে আছেন বর্ষীয়ান অল-রাউন্ডার সিকান্দার রাজা।

চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত তিনটি ম্যাচে জিতেছে জিম্বাবুয়ে। তিনটিতেই ম্যাচসেরা হয়েছেন সিকান্দার রাজা। বিশ্বকাপের আগেও তারা পাকিস্তানকে টি-টোয়েন্টিতে হারিয়েছিল। বাংলাদেশের বিপক্ষে তো ওয়ানডে আর টি-টোয়েন্টিতে সিরিজও জিতেছে তারা! দলটিতে এখন তারুণ্য আর অভিজ্ঞতার দারুণ সমন্বয়। ক্রিকেটপ্রেমীদের আশা, জিম্বাবুয়ের ক্রিকেট আবার ফিরে আসুক পুরনো রূপে।


আরো বিভন্ন বিভাগের নিউজ